বাইশারীতে ভিজিডি’র চাল সহ আটক ব্যক্তিকে মুচলেকা দিয়ে ছাড়

মুফিজুর রহমান, নাইক্ষ্যংছড়ি ◑

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে ভিজিডি’র ১৫ বস্তা চাল সহ আটক কালু হাজ্বী নামের এক ব্যক্তিকে উপজেলা নিবার্হী কর্মকতার্র কাযার্লয় থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

তদন্ত শেষে সোমবার (১৫ জুন) রাত ৯টার দিকে তাকে ছেড়ে দেওয়া হয়।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নিবার্হী কর্মকতার্ সাদিয়া আফরিন কচি জানান, বিষয়টি যাচাই-বাচাই করে দেখা গেছে যে, উপকারভোগীরাই ভিজিডি’র চাল গুলো আটক কালু হাজ্বীকে বিক্রয় করেছেন।

এখানে জনপ্রতিনিধিদের জড়িত থাকার বিষয়ে কোন প্রকার সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। এ জন্য আটক কালু হাজ্বীর কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। পাশাপাশি ওই সব উপকারভোগীদের চিহ্নিত করতে ইউপি চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর পূর্বে সোমবার দুপুর সাড়ে ১২টায় বাইশারী বাজার সংলগ্ন বেইলী ব্রীজ থেকে হলদ্যাশিয়া গ্রামের বাসিন্দা মৃত তজিমুদ্দিনের পুত্র মোঃ কালু প্রকাশ কালু হাজীকে টমটম ভর্তি ১৫ বস্তা ভিজিডি’র চাল সহ আটক করার পর বাইশারী পুলিশের কাছে সোপর্দ করে স্থানীয় ৫নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ নুরুল আজিম।

ইউপি সদস্য নুরুল আজিম জানান, দুপুর সাড়ে ১২টার দিকে একটি টমটম গাড়ীতে করে সরকারী চাল নিয়ে বাইশারী বাজার হয়ে ঈদগড় সড়কের দিকে যাচ্ছিল।

এ সময় আমার সন্দেহ হলে আশপাশে থাকা লোকজনদের নিয়ে ১৫ বস্তা ভিজিডি’র চাল, টমটম গাড়ী, ড্রাইভার লিয়াকত আলী ও চালের মালিক মোঃ কালুকে আটক করে বাইশারী তদন্ত কেন্দ্রের পুলিশের নিকট হস্তান্তর করা হয়। একই দিন বাইশারী ইউনিয়ন পরিষদ থেকে ভিজিডি কার্ডধারী মহিলাদেরকে এসব সরকারী চাল বিতরণ করা হয়।

চাল সহ আটক মোঃ কালু জানান, তিনি চাল গুলো ভিজিডি কার্ডধারী উপকারভোগী মহিলাদের কাছ থেকে প্রতি বস্তা ১ হাজার টাকা করে ক্রয় করেছেন। এদিকে ভিজিড়ির কার্ডধারী মহিলাদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা নিজেদের প্রয়োজনে চাল গুলো বিক্রয় করেছেন।

বাইশারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ (পরিদর্শক) মোঃ লিয়াকত আলী জানান, ইউপি সদস্য নুরুল আজিমের সংবাদের ভিত্তিতে তারা বাইশারী বাজার থেকে ১৫ বস্তা সরকারী চাল জব্দ করে এবং সংশ্লিষ্টতা থাকায় কালু হাজ্বী নামের এক ব্যক্তিকে আটক করা হয়।

পরে বিষয়টি নাইক্ষ্যংছড়ি থানা অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন ও উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর পর আটক মোঃ কালুকে নাইক্ষ্যংছড়ি উপজেলা নিবার্হী কর্মকতার্র কাযার্লয়ে নিয়ে যাওয়া হয়।

বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম বলেন, সোমবার সকালে ইউনিয়নের ৬৬০ জন উপকারভোগীদের মাঝে ভিজিডি’র চাল বিতরণ করা হয়। কিন্তু উপকারভোগীদের কয়েকজন পথিমধ্যে কালু হাজ্বী নামের এক ব্যক্তিকে চাল বিক্রয় করে দেন। বিষয়টি ইউপি সদস্য নুরুল আজিমের নজরে আসলে সত্যতা যাচাইয়ের পর পুলিশে সোপর্দ করে।